০২ ডিসেম্বর, ২০২৩, ১৮ অগ্রহায়ণ, ১৪৩০

তিনদিনব্যাপী ‘জলরঙ কর্মশালা’ শুরু

নগর সংবাদ এক নজরে
তিনদিনব্যাপী ‘জলরঙ কর্মশালা’ শুরু
নারায়ণগঞ্জ আউটডোর গ্রুপ’র আয়োজনে তিনদিনব্যাপী ‘জলরঙ কর্মশালা’ শুরু হয়েছে। শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালে নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটে কর্মশালার উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিল্পী রফিউর রাব্বি। চিত্রশিল্পী জিয়াউর রহমান জয়ের তত্ত্বাবধানে এই কর্মশালায় অংশ নিয়েছেন চারুকলা ও চারুকলার বাইরের কয়েকজন তরুণ শিক্ষার্থী।
 
উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটের অধ্যক্ষ শিল্পী শামসুল আলম আজাদ, আলোকচিত্রশিল্পী জয় কে রায় চৌধুরী, চিত্রশিল্পী মুনতাসির মঈন, নারায়ণগঞ্জ আউটডোর গ্রুপের সমন্বয়ক অনুপম রায় ও সহসমন্বয়ক রাজীব শীল প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানে রফিউর রাব্বি বলেন, ‘শিক্ষার তো কোন শেষ নাই। দোলনা থেকে খাটিয়া পর্যন্ত শিক্ষা গ্রহণ করতে হবে। আলোচনা আছে, সুলতান (এসএম সুলতান) আঁকতে জানলেও এনাটমি বুঝতেন না। এইটা গুরুত্বপূর্ণ বিষয় না। সুলতান নিজে বলেছেন, তিনি মানুষের ভেতরের শক্তিটাকে আঁকতে চেয়েছেন। সুতরাং সুলতানকে বুঝতে হলে তাঁর দর্শনকে জানতে হবে।’
তিনি আরও বলেন, ‘ছবিটা আঁকাটাই গুরুত্বপূর্ণ। বুঝে হোক না বুঝে হোক ছবিটা কিন্তু আঁকতে হবে। তবে ছবি আঁকার ক্ষেত্রে পেছনের বিষয়গুলো জেনে নিলে ভালো হয়।’
আয়োজকরা জানান, শহরের ৫ নম্বর খেয়াঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীর পাড়ে কর্মশালার আয়োজন করা হয়েছিল। তবে আবহাওয়া পরিস্থিতির কারণে স্থান পরিবর্তন করে নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটে কার্যক্রম শুরু হয়। উদ্বোধনের পর চারুকলা প্রাঙ্গণে শেখ রাসেল নগর পার্কের উন্মুক্ত স্থানে ‘জলরঙ কর্মশালায়’ অংশ নেন শিক্ষার্থীরা।
এই কর্মশালা চলবে আগামী ২ অক্টোবর পর্যন্ত।